তদন্ত শুরু : বর্ণবিদ্বেষের শিকার কি ইমরান তাহির?

ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষ হওয়ার দিকে, কিন্তু বিতর্ক যেন শেষ হওয়ার নয়। এ বার বিতর্কে জড়ালেন দক্ষিণ আফ্রিকার লেগস্পিনার ইমরান তাহির এবং এক ভারতীয় দর্শক। জনৈক ভারতীয় দর্শকের বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক নিগ্রহের অভিযোগ এনেছেন তাহির। যে ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

শনিবার জোহানেসবার্গের ঘটনা। যে ম্যাচে খেলেননি পাকিস্তানি বংশোদ্ভূত এই স্পিনার। কিন্তু দ্বাদশ ব্যক্তি হিসেবে তিনি যখন মাঠে ড্রিঙ্কস নিয়ে যাচ্ছিলেন, একজন দর্শক এই স্পিনারের উদ্দেশে কটূক্তি করতে থাকেন, বলে অভিযোগ। দক্ষিণ আফ্রিকার ম্যানেজার মহম্মদ মুসাজি বলেছেন, ‘‘আমি যা জেনেছি এবং বুঝেছি, সেটা হল ম্যাচ চলাকালীন দর্শকাসনে থাকা কোনও এক ব্যক্তি ইমরানের উদ্দেশে সারাক্ষণ কটূক্তি করে গিয়েছে। ওর বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক সব মন্তব্য করেছে। ড্রেসিংরুমের সামনে থাকা দু’জন নিরাপত্তাকর্মীকে পুরো ব্যাপারটা জানায় তাহির। এবং শেষ পর্যন্ত দুই নিরাপত্তারক্ষীকে নিয়ে গিয়ে ওই দর্শককে চিনিয়েও দেয়। ইমরানের কথা অনুযায়ী, ওই দর্শক একজন ভারতীয় সমর্থক।’’ ঠিক কী ঘটেছিল, তা নিয়েই তদন্ত শুরু হয়েছে।

জানা গিয়েছে, তাহির ওই দর্শকের সামনে গেলে দু’জনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। যার জেরে ওই দর্শককে সরিয়ে নিয়ে যায় নিরাপত্তারক্ষীরা। তবে সোশ্যাল মিডিয়ায় বলা হচ্ছিল, দু’জনের বিতর্কে স্টেডিয়ামে থাকা বাচ্চারাও জড়িয়ে পড়েছিল। যে কথা অস্বীকার করেছেন দক্ষিণ আফ্রিকার ম্যানেজার। পাশাপাশি তিনি এটাও জানিয়ে দিয়েছেন, তাহিরের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড কোনও ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে না। এখন দেখার, শেষ পর্যন্ত এই নিয়ে কী সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা বোর্ড।

Leave A Reply

Your email address will not be published.