সাড়ে চার লাখ টন আমন চাল কিনবে সরকার

সত্যের সৈনিক অনলাইন : চলতি মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে আমন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা আরও দেড় লাখ মে. টন বাড়িয়েছে সরকার। এবার মোট সাড়ে চার লাখ টন আমন চাল কিনবে সরকার। বর্ধিত চাল সংগ্রহের জন্য খাদ্য অধিদফতর থেকে ইতোমধ্যে ৭ বিভাগের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের কাছে নির্দেশনা পাঠানো হয়েছে।

এর আগে গত বছরের ৩০ নভেম্বর খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় ৩৯ টাকা দরে ৩ লাখ মে. টন আমন চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

খাদ্য অধিদফতর থেকে জানা গেছে, চলতি বছর আমনের ফলন ভালো হয়েছে এবং সংগ্রহ পরিস্থিতিও ভালো। এজন্য মজুদ বাড়াতে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে।

গত ৩ ডিসেম্বর থেকে আমন চাল সংগ্রহ কর্মসূচি শুরু হয়েছে। চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। খাদ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, ১৬ জানুয়ারি পর্যন্ত মোট ২ লাখ ৭৫ হাজার ৫৫৬ মে. টন আমন চাল সংগ্রহ করা হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবার প্রতি কেজি আমন চালের উৎপাদন ব্যয় হয়েছে ৩৭ টাকা দুই পয়সা। সরকার গত বছর ৩৩ টাকা দরে ৩ লাখ মে. টন আমন চাল সংগ্রহ করেছিল। তখন প্রতি কেজি ধানের উৎপাদন খরচ হয়েছিল ১৯ টাকা ও চালে ২৯ টাকা।

চলতি বছর ৫৬ লাখ ১৫ হাজার হেক্টর জমিতে ১ কোটি ৪০ লাখ ৭৬ হাজার মে. টন আমন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। হিসাব চূড়ান্ত না হলেও লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশা প্রকাশ করেছেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা।

২৬ জানুয়ারি ২০১৮/সত্যের সৈনিক/তুহিন রানা

Leave A Reply

Your email address will not be published.